1. admin@thedailypadma.com : admin :
বিশুদ্ধ পঞ্জিকা অনুযায়ী, আগামীকাল শনিবার সরস্বতী পূজা - দ্য ডেইলি পদ্মা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:০৩ অপরাহ্ন
শিরোনাম
ইরানের হামলার আশঙ্কার মধ্যেই ইসরাইল ভূখণ্ডে একের পর এক রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ইরানের হামলার আশঙ্কায় শনিবার ভোর থেকে পূর্ণ প্রস্তুতি নিয়ে আছে ইসরায়েল আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাপপ্রবাহ আরো বিস্তারিত লাভ করবে: আবহাওয়া অধিদপ্তর বান্দরবানে পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই: জেলা প্রশাসক ইসরায়েলকে বাঁচাতে এলে মার্কিন ঘাঁটিতেও হামলা হবে: ইরান চৈত্র সংক্রান্তি বা চৈত্র মাসের শেষ দিন আজ টানা দুদিন ঈদের ছুটি শেষে আজ থেকে চালু হচ্ছে মেট্রোরেল ইসরায়েলের হামলায় গাজায় গত ২৪ ঘণ্টায় ৮৯ জন শহীদ এবং ১২০ জন আহত হয়েছেন ইসরায়েলে কোনো হামলা নয়— ইরানের উদ্দেশে আমার বার্তা এটুকুই: জো বাইডেন ইরানের বড় হামলার শঙ্কার মধ্যে মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন বেঞ্জামিন নেতানিয়াহু

বিশুদ্ধ পঞ্জিকা অনুযায়ী, আগামীকাল শনিবার সরস্বতী পূজা

  • Update Time : শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫২ Time View

বিশুদ্ধ পঞ্জিকা অনুযায়ী, আগামীকাল শনিবার মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথি। এই তিথিতেই বিদ্যার ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীকে মর্ত্যে আবাহন করেন সনাতন ধর্মাবলম্বীরা। নানা উপাচারে ও ভক্তি দিয়ে কাল শ্বেতশুভ্র কল্যাণময়ী দেবী সরস্বতীর বন্দনা করবেন ভক্তকূল। প্রতিবছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মন্দির ও অস্থায়ী পূজামণ্ডপে দেবীর আরাধনা হলেও করোনার কারণে গতবছর তেমনটা হয়নি। এবারও করোনার কারণে পূজার আনুষ্ঠানিকতা করা হচ্ছে সীমিত পরিসরে। গত বছরের মতো এ বছরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের পূজার আয়োজন করা হয়েছে সীমিত পরিসরে। হলের কেন্দ্রীয় উপাসনালয়েই পূজা অনুষ্ঠিত হবে। এ বছরই প্রথমবারের মতো সরস্বতী পূজার আয়োজন করেছে জাতীয় প্রেস ক্লাব।

শাস্ত্র অনুযায়ী, মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। কল্যাণময়ী, ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা দেবী সরস্বতীর আরাধনা করেন। সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে।

পূজা ছাড়াও সরস্বতী পূজার অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে পুষ্পাঞ্জলি প্রদান, হাতেখড়ি, প্রসাদ বিতরণ, সন্ধ্যা আরতি, ধর্মীয় আলোচনা, ধর্মীয় সঙ্গীত পরিবেশন। তবে এসব আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে অংশ নেয়ার জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্মলগ্ন থেকে জগন্নাথ হলে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে আসছে। হলের পূজা মণ্ডপগুলোর মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণ থাকে হলের পুকুরের মাঝখানে চারুকলা অনুষদের প্রতিমাকে ঘিরে। করোনার কারণে এবছরও চারুকলা অনুষদসহ হলের খেলার মাঠজুড়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অনুষদের উদ্যোগে যে মণ্ডপ করে পূজা করা হতো সেগুলোও হচ্ছে না। জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে প্রথমবারের মত সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিবারের মতো এবারও ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, রাজারবাগ বরদেশ্বরী কালীমাতা মন্দির, রমনা কালী মন্দির, সিদ্ধেশ্বরী মন্দিরসহ বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। সকাল ৭ টা ৩০ মিনিটে পূজা শুরু হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
স্বপ্নপূরণের ক্ষণগণনা
অপেক্ষা উদ্বোধনের
দিন
ঘন্টা
মিনিট
সেকেন্ড
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews