1. admin@thedailypadma.com : admin :
আজ থেকে সুন্দরবনে মধু সংগ্রহ শুরু করছে মৌয়ালরা - দ্য ডেইলি পদ্মা
সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
শিরোনাম
অন্তর্বাসে ডিভাইস, মাত্র ১০ মিনিটের মধ্যে উত্তরপত্র সমাধান করে উত্তর জানিয়ে দেওয়া হতো পরীক্ষার্থীদের বাবার সাথে কৃষি কাজ করে জিপিএ -৫ পেল ফরিদপুরের নগরকান্দার আহাদ ফরিদপুরের সদরপুরে বোরো আবাদ লক্ষ্যমাত্রা ছড়িয়ে গেছে, বাম্পার ফলনের আশা কৃষকের ঈদুল আজহার পর মাধ্যমিক বিদ্যালয়ে শনিবার ক্লাস নিতে হবে না: শিক্ষামন্ত্রী এসএসসি’র উত্তরপত্র চ্যালেঞ্জ বা ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন যেভাবে শিক্ষায় ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী কোন বোর্ডে পাসের হার কত চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পাসের হার ৮৩.০৪ শতাংশ জিম্বাবুয়ের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর

আজ থেকে সুন্দরবনে মধু সংগ্রহ শুরু করছে মৌয়ালরা

  • Update Time : সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ৪৭ Time View

আজ সোমবার (১ এপ্রিল) থেকে সুন্দরবনে মধু সংগ্রহ শুরু করছে মৌয়ালরা। এর মধ্য দিয়ে বন বিভাগের অনুমোদন নিয়ে দুই মাসের জন্য তারা জীবিকার সন্ধানে সুন্দরবনে মধু আহরণ করতে পারবেন বলে জানিয়েছে বনবিভাগ।

জানা যায়, প্রতিবছর ১ এপ্রিল থেকে শুরু হয় সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম। এদিন বন বিভাগ থেকে আনুষ্ঠানিকভাবে মৌয়ালদের সুন্দরবনে মধু সংগ্রহের পাস (অনুমতিপত্র) দেয়া হয়। এজন্য আগেই নৌকা সাজানোর কাজ শেষ করেছেন সুন্দরবন সংলগ্ন এলাকার মৌয়ালরা।

বন বিভাগ জানায়, এবার দুই হাজারের অধিক মৌয়াল সুন্দরবনে মধু আহরণে যাচ্ছেন।

এ বিষয়ে সুন্দরবন সংলগ্ন বুড়িগোয়ালিনী মৌয়ালরা জানায়, অনেকে সুন্দরবনে থেকে চোরাইভাবে মধু কেটেছেন। এছাড়া বৃষ্টি কম হওয়ায় বিগত বছরগুলোর তুলনায় এবার মধু কম হতে পারে। বনের বাঘ, বিষাক্ত সাপ, নদীর কুমিরের আক্রমণে প্রাণ হারানোর ভয় আছে। তারপরও জীবন বাজি রেখে মধু সংগ্রহ করতে হয়। কারণ এটা আমাদের পৈত্রিক পেশা।

দাতিনাখালী গ্রামের এক মৌয়াল জানান, পাস নিয়ে ১৫ দিনের জন্য সুন্দরবনে যাচ্ছেন। তার নৌকায় আটজন সহযোগী রয়েছেন। এক মৌসুমে মধু আহরণ করতে গিয়ে একেকজন মৌয়ালের খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা।

এদিকে, পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২৩ সালের মধু ও মোম আহরণের জন্য ৩৬৫টি অনুমতিপত্র (পাস) দেয়া হয়। এসব অনুমতিপত্রের বিপরীতে ২ হাজার ৪৫০ জন মৌয়াল সুন্দরবনে যান। তারা এক হাজার ২২৫ কুইন্টাল মধু ও ৩৬৭ দশমিক পাঁচ কুইন্টাল মোম আহরণ করেন। আর এ থেকে ২৭ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা সরকারের রাজস্ব আসে। চলতি মৌসুমে এক হাজার ৫০০ কুইন্টাল মধু এবং ৪৫০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
স্বপ্নপূরণের ক্ষণগণনা
অপেক্ষা উদ্বোধনের
দিন
ঘন্টা
মিনিট
সেকেন্ড
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews