1. admin@thedailypadma.com : admin :
ফরিদপুরে কবি হুমায়ুন কবিরের জন্ম বার্ষিকী পালন কবির নামে শহরে সড়ক কিংবা স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি - দ্য ডেইলি পদ্মা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন
শিরোনাম
ইরানের হামলার আশঙ্কার মধ্যেই ইসরাইল ভূখণ্ডে একের পর এক রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ইরানের হামলার আশঙ্কায় শনিবার ভোর থেকে পূর্ণ প্রস্তুতি নিয়ে আছে ইসরায়েল আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাপপ্রবাহ আরো বিস্তারিত লাভ করবে: আবহাওয়া অধিদপ্তর বান্দরবানে পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই: জেলা প্রশাসক ইসরায়েলকে বাঁচাতে এলে মার্কিন ঘাঁটিতেও হামলা হবে: ইরান চৈত্র সংক্রান্তি বা চৈত্র মাসের শেষ দিন আজ টানা দুদিন ঈদের ছুটি শেষে আজ থেকে চালু হচ্ছে মেট্রোরেল ইসরায়েলের হামলায় গাজায় গত ২৪ ঘণ্টায় ৮৯ জন শহীদ এবং ১২০ জন আহত হয়েছেন ইসরায়েলে কোনো হামলা নয়— ইরানের উদ্দেশে আমার বার্তা এটুকুই: জো বাইডেন ইরানের বড় হামলার শঙ্কার মধ্যে মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন বেঞ্জামিন নেতানিয়াহু

ফরিদপুরে কবি হুমায়ুন কবিরের জন্ম বার্ষিকী পালন কবির নামে শহরে সড়ক কিংবা স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

  • Update Time : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২২ Time View

মাহবুব পিয়াল, ফরিদপুর: ফরিদপুরের কৃতি সন্তান  কবি, দার্শনিক, রাজনীতিক হুমায়ুন কবিরের জন্মের ১১৬ তম বছর পূর্তি উপলক্ষে এক স্মরণ সভার আয়োজন করা হয়।ওই সভায় বক্তারা হুমায়ুন কবীরের স্মৃতি জাগ্রত করে রাখা ও বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য তার নামে সড়ক কিংবা স্মৃতিস্তম্ভ নির্মানের দাবি জানান।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে শহরের আলীপুর মহল্লায় অবস্থিত সাজেদা কবির উদ্দিন পৌর বালিকা বিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় ওই বিদ্যালয়ের উদ্যোগে।

এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের  প্রধান শিক্ষক শওকত হোসেন।

অনুষ্ঠান বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আলতাফ হোসেন প্রধান অতিথির বক্তব্য দেন।আলোচনায় অংশ নেন বিশিষ্ট নাট্য গবেষক ড. বিপ্লব বালা।

হুমায়ুন কবিরের জীবন ও কর্মের উপর আলোকপাত করে প্রবন্ধ পাঠ করেন সাহিত্য পত্রিকা সাঁতার-এর প্রকাশক মাহফুজুল আলম।

ওই বিদ্যালয়ের সহযোগী শিক্ষক প্রবাল কুমার মালোর সঞ্চালনায় অন্যদের মধ্যে আরোচনায় অংশ নেন ফরিদপুর পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর মাসুমা বেগম।

বক্তারা বলেন, হুমায়ুন কবির শুধু বাংলাদেশেই নয় তিনি উপমহাদেশে তার কর্মের মাধ্যমে ইতিহাসে  একটা গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করেছেন।

বক্তারা হুমায়ুন কবীরের স্মৃতি জাগ্রত করে রাখা ও বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য তার নামে সড়ক কিংবা স্মৃতিস্তম্ভ নির্মানের দাবি জানান।এ ব্যাপারেবক্তারা ‌ ফরিদপুর পৌরসভার মেয়র এর দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানে হুমায়ূন কবির লিখিত দুটি কবিতা পাঠ করেন বিদ্যালয়ের শিক্ষার্থী  সুরাইয়া আক্তার ও মাহবুবা আক্তার।

প্রসঙ্গতকবি, দার্শনিক, রাজনীতিকহুমায়ুন কবির  ১৯০৬সালের২২ ফেব্রুয়ারি,  ফরিদপুরসদরেরকোমরপুর গ্রামেজন্মগ্রহণকরেন।তিনি দুই দফায় ভারতের শিক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালের১৮ আগস্টতিনিমৃত্যুবরণকরেন।

শহরেরআলীপুরমহল্লারযেভবনটিবর্তমানেসাজেদাসাজেদা কবির উদ্দিন পৌর বালিকা বিদ্যালয় করা হয়েছে এটি হুমাযুন কবীর পরিবারের ফরিদপুর শহরের বাসা ছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
স্বপ্নপূরণের ক্ষণগণনা
অপেক্ষা উদ্বোধনের
দিন
ঘন্টা
মিনিট
সেকেন্ড
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews